চবিতে এবার উপাচার্যের দায়িত্বে শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো নারী উপ-উপাচার্যের পর এবার উপাচার্য পদের দায়িত্ব পেলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক আদেশে উপাচার্য হওয়ার এই তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্যের পদ থেকে অব্যাহতি প্রদানপূর্বক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরবর্তী সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল হতে নিয়মিত উপাচার্য নিয়োগ অথবা পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন করবেন শিরীণ আখতার। বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এই আদেশ আসার পর শিরীণ আখতার আজ থেকেই এ দায়িত্ব গ্রহণ করেছেন।

এর আগে গত ১৩ জুন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে উপাচার্য পদে নিয়োগ না হওয়া পর্যন্ত উপ-উপাচার্য শিরীণ আখতার কে রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

শিরীণ আখতার কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে ১৯৮১ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

এ ছাড়া ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি নেন। তিনি ১৯৯৬ সালের জানুয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরে ২০০৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি ও ২০১৬ সালের ২৮ মার্চ উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান।